• সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

ক্রীড়া সংগঠক, ফুটবলের অনন্য অনুরাগী মতিন

# নিজস্ব প্রতিবেদক :-
প্রায় ৫০ বছর আগে কথা। ভৈরবের ফুটবলপ্রেমী মতিন সরকার তখন স্নাতক চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থী। জীববিজ্ঞান পরীক্ষার দিন ব্রাহ্মণবাড়িয়ায় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা। মতিন তখন ভৈরব একাদশের প্রাণভোমরা। তবে পরীক্ষা দিতে গেলে ফাইনাল খেলায় মাঠে নামা হবে না। আবার ফাইনালে খেলতে গেলে পরীক্ষা বিসর্জন দিতে হবে। শেষ পর্যন্ত ফুটবলকেই বেছে নিয়েছিলেন মতিন। অবশ্য পরের বছর স্নাতক পাসও করেছেন তিনি।
ফুটবলের সঙ্গে মতিন সরকারের এই প্রেমের বয়স ৫০ বছরের বেশি। ফুটবলের প্রতি এই ভালোবাসা তাঁকে ‘ফুটবলার মতিন’ পরিচয় এনে দিয়েছে। তবে এই পরিচয়ের পাশাপাশি দক্ষ সংগঠক হিসেবেও মতিন নাম কুড়িয়েছেন।
মতিনের নেতৃত্বে ভৈরবে এখন পর্যন্ত প্রায় ৫৩টি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি প্রতিযোগিতায় কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদী জেলার বিভিন্ন এলাকার একাধিক দল অংশ নিয়েছে। এ ছাড়া আবাহনী, মোহামেডান ও ব্রাদার্সসহ দেশের শীর্ষস্থানীয় ক্লাবের খেলোয়াড়েরা ভৈরবে খেলতে এসেছেন। এসেছেন অগণিত বিদেশি খেলোয়াড়ও। যাঁদের কল্যাণে এখনো ভৈরবের বিভিন্ন এলাকার বিভিন্ন বয়সের মানুষ দল বেঁধে ফুটবল উপভোগ করতে আসেন, তাঁদের মধ্যে অন্যতম হলেন মতিন। আবার তাঁর অনুপ্রেরণাতেই অনেক কিশোর– তরুণ বড় ফুটবলার হওয়ার স্বপ্ন বোনেন। মতিন সরকার ১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারি ভৈরবের শিবপুর ইউনিয়নের জামালপুর গ্রামে জন্ম নেন। স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে নিয়ে তাঁর সংসার। খেলোয়াড় জীবন শুরু ১৯৬৯ সালে আন্তস্কুল ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণের মাধ্যমে। ১৯৭৬ সাল পর্যন্ত একটানা মাঠে দাপিয়ে বেড়িয়েছেন মতিন।
মতিন ছিলেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জুনিয়র কমিশন কর্মকর্তা। কর্মস্থলেও তিনি ছিলেন ফুটবলার। সেখানেও সংগঠকের ভূমিকা পালন করেছেন। ২০০৭ সালে অবসরে যান।
স্বাধীনতাযুদ্ধের পর মতিনের নেতৃত্বে স্থানীয় ছনছাড়া এতিমখানা মাঠে ফুটবল টুর্নামেন্ট শুরু হয়। সেই থেকে আর বিরতি নেই; বরং কোনো কোনো বছর একাধিক টুর্নামেন্টের আয়োজন করা হয়। চাকরিতে থাকা অবস্থাতেও মতিন নিয়মিত টুর্নামেন্ট আয়োজন করেছেন। মতিন বলেন, চাকরিতে থাকা অবস্থায় প্রতিবছর প্রায় দুই মাসের মতো ছুটি পেতেন। লম্বা ছুটির সময়ই তিনি খেলার আয়োজন করতেন। আর এই কাজে স্থানীয় অংসখ্য মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তাঁকে সহযোগিতা করতেন।
মতিন সরকার ২০১৫ সালে নিজ গ্রামে প্রতিষ্ঠা করেছেন বন্ধুমহল স্পোর্টিং ক্লাব। এই ক্লাবে খেলোয়াড়দের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হয়। ছয় বছর ধরে এই ক্লাবের ব্যবস্থাপনায় ফুটবল প্রতিযোগিতার আয়োজন হয়ে আসছে। সর্বশেষ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় গত ১ আগস্ট। শেষ হয় ১৪ অক্টোবর। প্রায় প্রতিটি খেলাতেই মাঠে দর্শকদের তিল ধারণের জায়গা ছিল না।
সোহরাব হোসেন ওই ক্লাবের সাধারণ সম্পাদক। সোহরাব বলেন, মতিন সরকার ফুটবলের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে তিনি সামাজিক আন্দোলন গড়ে তুলছেন। প্রতিটি খেলায় তিনি মাদকের বিরুদ্ধে কথা বলেন। বাল্যবিবাহের বিরুদ্ধে মানুষকে সচেতন করেন।
ভৈরবের তরুণ ফুটবলার মো. হানিফের কাছে মতিন এক অনুপ্রেরণার নাম। হানিফ বলেন, ‘বড়দের কাছে ফুটবলের সোনালি অতীতের কথা শুধু শুনেছি। এখন ফুটবল খেলা শুধু টেলিভিশনের পর্দায় দেখা যায়। স্থানীয় টুর্নামেন্টের সংখ্যা অনেক কমে গেছে। এ রকম সময়ে এসেও মতিন সরকার ফুটবল নিয়ে আমাদের স্বপ্ন দেখিয়ে চলছেন।’
মতিনের সঙ্গে একসময় খেলতেন আক্কাস উদ্দিন। মতিনের মতো তাঁরও মাঠে পড়ে আছে অসংখ্য স্মৃতি। আক্কাস বলেন, ‘মতিন এক দিনের জন্য ছুটি নেয়নি। এখন পর্যন্ত সমানভাবে সক্রিয় আছে। গ্রাম পর্যায়ে এমন ফুটবলপ্রেমী বিরল।’
মতিন সরকার বলেন, দীর্ঘ পথচলায় কখনো কখনো যে ক্লান্তি ভর করেনি তা নয়; সংকটও তীব্র হয়েছে। অনেকে বিভিন্নভাবে বাধা দেওয়ার চেষ্টা করেছেন। তবে এসব বাধা তিনি টপকে গেছেন। খেলা আয়োজন নিয়ে বর্তমান সময়ের বড় সংকট হলো অর্থ। প্রতিটি টুর্নামেন্ট আয়োজনের জন্য অর্থ জোগাড় করতে তাঁকে হিমশিম খেতে হয়।
তবে শত প্রতিকূলতার মধ্যে সবচেয়ে বড় অর্জন হলো প্রতিভাবান খেলোয়াড় তৈরিতে অবদান রাখতে পারা। এই ভাবনা দিন শেষে মতিনের সব ক্লান্তি দূর করে দেয়। উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আতিক আহমেদ বলেন, মতিন আপাদমস্তক একজন ফুটবল সংগঠক। তাঁর কল্যাণে ভৈরবের গ্রামগঞ্জে এখনো ফুটবল খেলা নিয়মিতভাবে আয়োজিত হয়ে আসছে। পাশাপাশি নতুন প্রজন্মের ভালো মানের খেলোয়াড় অন্বেষণের জন্য এসব টুর্নামেন্টের জুড়ি নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *